header ads

শপিফাই কি? শপিফাই কিভাবে কাজ করে?

শপিফাই কি? শপিফাই কিভাবে কাজ করে?

শপিফাই কি? শপিফাই হচ্ছে মূলত একটি কানাডিয়ান ইকমার্স কোম্পানি যারা বিভিন্ন অনলাইন স্টোরগুলোর জন্য ওয়েব সফটওয়্যার ডেভেলপ করে। এই ধরনের সফটওয়্যার গুলোকে মূলত SAS software বলা হয়, অর্থাৎ 'Software As a Service'।

শপিফাই কি

শপিফাই


তাদের তৈরি শপিফাই সফটওয়্যারটি মূলত একটি অনলাইন ভিত্তিক ই-কমার্স প্ল্যাটফর্ম যা দ্বারা অনলাইনে প্রায় যেকোনো ধরণের পণ্য খুব সহজেই বিক্রয় করা সম্ভব।

শপিফাই কিভাবে কাজ করে?

Shopify ব্যাবহারের একটি ভালো সুবিধা হচ্ছে এটির সেটআপ। কোনো ধরনের Coding Language এর জ্ঞান ছাড়া আপনি এটির মাধ্যমে সহজে একটি Online store বা e-commerce সাইট বানিয়ে ফেলতে পারবেন।


আপনার সাইট এর ডিজাইন করার জন্য এইখানে আপনি বিভিন্ন রকমের টুলস ও থিম পেয়ে যাবেন।

শপিফাই এর সুবিধা কি?

শপিফাই এর সবচেয়ে বড় সুবিধা হল এর সেটআপ। সাধারনত কোন ই-কমার্স প্ল্যাটফর্ম বা ওয়েবসাইট প্রতিষ্ঠা করতে গেলে ওয়েব ডেভেলপারের প্রয়োজন পড়ে।
এছাড়া ডেভেলপ করার পর সাইটের এডমিন প্যানেল ম্যানেজ করাটাও বেশ জটিল ও ঝামেলার একটি কাজ। এ কারনে অনেক সময় আলাদা করে এডমিন প্যানেল ম্যানেজ করার জন্য এমপ্লয়ি হায়ার করতে হয়। কিন্তু শপিফাইতে এধরনের কোন ঝামেলা নেই। কোন ধরণের প্রোগ্রামিং ছাড়াই শুধু নির্দিষ্ট কিছু কাজের মাধ্যমেই আপনি গড়ে তুলতে পারবেন আপনার একান্ত নিজস্ব একটি ইকমার্স প্ল্যাটফর্ম। আর এর অসংখ্য ফ্রি বিলট ইন থিম ব্যাবহার করে আপনার সাইটকে করে তুলতে পারেন আকর্ষণীয়। শপিফাই এর এডমিন প্যানেল ম্যানেজ করাটাও তুলনামূলক সহজ। যাদের ওয়ার্ড প্রেস সাইট বা ব্লগ ম্যানেজ করার অভিজ্ঞতা রয়েছে তাদের জন্য একেবারে পানির মত সোজা। আর যাদের অভিজ্ঞতা নেই তারাও এমনকি সামান্য কিছু প্র্যাকটিসের মাধ্যমেই হয়ে উঠতে পারবেন দক্ষ। তবে একটা কথা মনে রাখবেন, পানির মত সোজা বললেও পানি কিন্তু মোটেও সোজা জিনিস নয়! মরুভূমিতে যান তাহলেই বুঝতে পারবেন!! তবে এই তপ্ত মরুভূমিতে টিকে থাকার জন্যই আমরা শপিফাই নিয়ে এসেছি মরূদ্যান হিসেবে!!! 
.

Shopify এ কি ধরণের পণ্য বিক্রয় করা যায়? 

শপিফাইতে প্রায় যেকোনো ধরণের ফিজিক্যাল এবং গ্রাফিক্যাল প্রোডাক্ট বিক্রয় করা সম্ভব। ফিজিক্যাল প্রোডাক্ট যেমন, গারমেন্ট প্রোডাক্ট বা ক্লথিং, ইলেকট্রিক্যাল প্রোডাক্ট, বই, আসবাবপত্র ইত্যাদি পণ্য শপিফাইতে প্রমোট করে বিক্রয় করা সম্ভব। আর গ্রাফিক্যাল প্রোডাক্ট যেমন, -বুক, ওয়েব টেম্পলেট, এনিমেশন, ভিডিও ইত্যাদি পণ্য বিক্রয় করা সম্ভব। সোজা কথায় পৃথিবীতে যত ধরণের ইকমার্স প্রোডাক্ট প্রচলিত রয়েছে তার সবই শপিফাইতে প্রমোট ও বিক্রয় করা সম্ভব। এমনকি চাইলে আপনি নিজেও নতুন কোন ইকমার্স প্রোডাক্ট নিয়ে আসতে পারেন। প্রয়োজন শুধুমাত্র আপনার কল্পনার এবং ক্ষেত্র বিশেষে অতি কল্পনার! 

শপিফাই কি
বর্তমান সময়ে খুব বেশি প্রচলিত ই-কমার্স  এর কোম্পানি




কিছু প্রশ্ন  শপিফাইতে আর কি ধরণের সুবিধা পাওয়া যায়?

সেটআপ করতে কি কোন প্রকার খরচ করতে হবে? কিভাবে বুঝবো যে কোন থিম আমার প্ল্যাটফর্মের জন্য ভালো হবে? প্রোডাক্ট বাছাইয়ের ক্ষেত্রে কোন কোন ব্যাপারে বেশি মনোযোগ দিতে হবে? কি ধরণের প্রোডাক্ট ভালো চলবে তা সহজে জানার কোন প্রক্রিয়া কি আছে? প্রোডাক্ট কি নিজস্ব হতেই হবে? . সকল প্রশ্নের উত্তর নিয়ে পরবর্তী পোস্টসমূহ আসছে। তাই আমাদের সাথেই থাকুন।


ধন্যবাদ সকলকে।








একটি মন্তব্য পোস্ট করুন

3 মন্তব্যসমূহ